sculptures

Wednesday 16 July 2014

তবু যদি ঘরে ফেরা যায়..

উত্সর্গ্য : ছেড়ে যাওয়া কোনো এক পথকে ..ছাড়িয়ে নেওয়া কোনো এক হাতকে...


মাঝে মাঝে মেমরি ডিকোড করা ধোয়া অস্তিত্ব নামের বাড়ির ভিতটাকে নাড়িয়ে দিয়ে জানান দেয় -চলছি. শুধু ছেড়ে যাওয়াগুলো বাড়ছে. বিশ্বাসগুলো স্টেশন মেনেও থামছে না. তাও জানি, এখনোতো চলবার দিন. পাক পাক, বাক বাক.. আমি, আমরা, সকলেই  ঘুরছি. Gravitational পুলের নিয়ম কে সেলাম  জানিয়ে. কোথায়? কেন? প্রশ্নগুলো সব যেন গত জন্মের কাছে গচ্ছিত. Materialism নামের ঘুনপোকা আমায় তাড়িয়ে বেড়ায় না, কোনদিন বেড়ায় নি... আমার অন্য রাজ্যপাট..আমি হলদে পাখির সকাল দেখব বলে সারারাত 'শুধু কবিতার জন্য' কলে নিয়ে বসে থাকতে পারি. আমি জানি,আমরা চলছি..সময়ের বালিয়ারী ধরে. চলছিআমরা খুজছি..দেশ..হারানো সময়, মুহূর্ত, কথা আর মানুষ. আমরা খুজছি.. আমরা চলছিকিন্তু আমি? আমি চলছি? আমিও?
আমরা বাচছি, হাসছি, দেখছি, পরছি আবার চলছি...ঘরের রুলটানা মেঝেতে যেমন এত বাই এতর কাটাতার..আমাদের সময়ের তাই, চলার তাই, থামারও  তাই. একেকটা দিন আসে সেই সময়ের কাটাতার পেরিয়ে, রুল বুক প্রেসেন্ট Mam বলে, বিষন্নতার গলিঘুজি বেয়ে! কত চোরাবালি ডাক দিয়ে যায়...কত অতল তল না খুঁজে পেয়ে বন্ধ গুহায় বাশির সুরের মত কেদে কেদে মরে..চাল গুলো বেচাল হয়ে যায়..সুরগুলো বেসুর. অযথা. অবাধ্য..অথচ নিয়মাফিক অতল. দিনগুলো ধোয়ার ইচ্ছে মাখা ধুসর জলছবি যত..তাতেই তির তির দূর পাহাড়ের দ্রিম দ্রিম আলোর reflection পরে, যেমন বৃষ্টির পর মন কেমন করা হলুদ বিকেল গুলোয় রাস্তার ল্যাম্প্গুলো ...একঘেয়ে solitary সারা বিকেল জুড়ে পাহাড়ি রাস্তার ঝিম বৃষ্টির মত. সেই দিনগুলোয় মগজ আর নিতে চায়না মেয়ে জন্মের হাহুতাশ.
সেগুলোই কি থেকে যাবার দিন? ঘরে ফেরার দিন? দোয়াত কালিতে কলম চুবলে তবু eclipse ভেদ করে এক দু ফোটা নীল রক্ত উঠে আসে. বিষন্ন বর্ষা কেমন stagnant. বার বার বলেছি আমার পাখিজন্ম.. জন্ম শুধুই পাখিজন্ম..দোয়েল পাখির ভোর দেখার জন্ম..ফিরতে পারি না, দেশে, কথায়, মুহুর্তে, মানুষে. আমি অনেক রকম জড়িয়ে গেছি...এই অল্প আলোর দিনে, অন্ধকার, বিষন্ন বর্ষা, তাতেই গ্রহণ লেগেছে ইচ্ছের, কবিতার, চলার আর সুখের.
ফেরা হয় না, ফেরা যায় না, কোথাও বোধহয়  দেশ আছে. আচ্ছা দেশের ঠিকানা পায়না কেন? সবাই? ঝড়ের দেশ , ঘরের দেশ, পরের দেশ, সবই আছে, যে যার মত, আমরা শুধু গন্ডি কেটে নামকরণ করে দি, মেঘবেলায় যেমন অঝোর বৃষ্টি পরে, পরেই যায়, জানান দেওয়ার জন্য: আজকে নিম্নচাপ. আচ্ছা ইচ্ছে হলে দেশের দোটানায় পরে গন্ডিগুলো পার করা যায় না?  May Be.. ফিরতে হবে, কালে, দেশে. ঝড়ের দেশ ছেড়ে, ঘরের দেশে, পরের দেশ ছেড়ে ঘরের দেশে. কোথাও বোধাও সেই দেশ আছে, অপেক্ষায় রইলাম, তুমিও জানিও, পেলে.


No comments: